শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
অণ্ডকোষে গন্ডগোল! মশার কামড়ে ডিমের খোলা জমে গেল অণ্ডকোষের চারপাশে! কী এই রোগ

অণ্ডকোষে গন্ডগোল! মশার কামড়ে ডিমের খোলা জমে গেল অণ্ডকোষের চারপাশে! কী এই রোগ

অণ্ডকোষে গন্ডগোল! মশার কামড়ে ডিমের খোলা জমে গেল অণ্ডকোষের চারপাশে! কী এই রোগ
অণ্ডকোষে গন্ডগোল! মশার কামড়ে ডিমের খোলা জমে গেল অণ্ডকোষের চারপাশে! কী এই রোগ

তামান্না হাবিব: সম্প্রতি অণ্ডকোষের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন এক বৃদ্ধ। চিকিৎসকদের মতে, অণ্ডকোষের চারপাশে ক্যালশিয়াম সঞ্চয়ের ফলেই ঘটেছে এমন ঘটনা।

প্রস্রাবের সমস্যা, মূত্রের সঙ্গে রক্তপাত নিয়ে হাসপাতালে আসেন ৮০ বছরের এক বৃদ্ধ। বৃদ্ধের দাবি, তাঁর অণ্ডকোষ নাকি পাথরের মতো কঠিন হয়ে গিয়েছে। প্রথমে মূত্রনালির সংক্রমণ মনে হলেও সিটি স্ক্যানের পর চিকিৎসকরা দেখেন একেবারে অমূলক নয় বৃদ্ধের দাবি। সত্যিই শক্ত হয়ে ফুলে গিয়েছে ওই বৃদ্ধের ডান দিকের অণ্ডকোষ।

চিকিৎসকরা জানিয়েছেন, অণ্ডকোষের চারপাশে ডিমের খোসার মতো করে ক্যালশিয়াম জমে যাওয়ার ফলেই ঘটেছে এমন ঘটনা। তাঁরা বিষয়টিকে উল্লেখ করেছেন ‘এগশেল ক্যালসিফিকেশন অব স্ক্রোটাম’ নামে। বিজ্ঞানের পরিভাষায় মানবদেহে যে থলির মতো অংশে অণ্ডকোষ থাকে তাকে ‘স্ক্রোটাম’ বলে। আকস্মিক আঘাত ও কিছু কিছু জীবাণুর সংক্রমণের ফলে এই অঙ্গে একাধিক অস্বাভাবিক উপাদান সঞ্চিত হতে পারে। ফলস্বরূপ ফুলে যেতে পারে অঙ্গটি। একে বলে ‘হাইড্রোসিল’।

বিশেষজ্ঞদের দাবি, ফাইলেরিয়াসিস রোগ সৃষ্টিকারী পরজীবীর আক্রমণের ফলেই এমন বিরল ঘটনা ঘটেছে ওই বৃদ্ধের দেহে। ফাইলেরিয়াকে চলতি ভাষায় বলে গোদ। উচেরেরিয়া ব্যানক্রফটি নামক একটি জীবাণুর আক্রমণে এই রোগ হয়। মশার কামড়ের মাধ্যমে ছড়ায় এই রোগ। চিকিৎসক পবন কুমারের নেতৃত্বে চিকিৎসা শুরু হয়েছে ওই বৃদ্ধের, জমে থাকা তরল ও ক্যালসিয়ামের স্তরটি পরিষ্কার করতে তাঁরা অস্ত্রোপচারের সাহায্য নিয়েছেন বলে জানা গিয়েছে।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply